অতিদরিদ্রদের সরকারের কর্মসংস্থান কর্মসূচির মজুরি বিতরণ করবে বিকাশ

পোস্ট করেছেন bKash

২৯ নভেম্বর ২০২২ |২ মিনিটের পাঠ্য

অতিদরিদ্রদের সরকারের কর্মসংস্থান কর্মসূচির মজুরি বিতরণ করবে বিকাশ

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০২২: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে “অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)” প্রকল্পে তিনটি বিভাগের ২১ টি জেলার ১ লাখ ৬৫ হাজারের বেশী শ্রমিকের মজুরি জিটুপি (গভর্মেন্ট টু পার্সন) পদ্ধতিতে পৌঁছে যাবে বিকাশে। ২০২২-২০২৩ সালে দুই পর্যায়ে ৮০ দিনের মজুরি এসব কর্মক্ষম বেকার শ্রমিকরা তাদের বিকাশ অ্যাকাউন্টে পেয়ে যাবেন সহজেই। উপকারভোগীরা এই টাকা বাড়ির কাছের এজেন্ট পয়েন্ট থেকে কোন খরচ ছাড়াই ক্যাশআউট করে নিতে পারবেন।

সম্প্রতি, এ লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও বিকাশ একটি চুক্তি স্বাক্ষর করে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আতিকুল হক এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এসময় আরো উপস্থিত ছিলেন বিকাশের বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ), চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালিত “অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)” সরকারের অন্যতম সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম। এ কর্মসূচির মাধ্যমে কর্মক্ষম দুঃস্থ পরিবারের জন্য স্বল্পমেয়াদী কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র নিরসন ও দুর্যোগ ঝুঁকিহ্রাসে সক্ষমতা বাড়ানোসহ গ্রামীণ অবকাঠামো নির্মাণ, মেরামত, সংস্কার, রাস্তা, ড্রেন, বাজার পরিষ্কার ইত্যাদি কাজে ভূমিকা রাখে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের উপবৃত্তি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা ভাতা, প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের ভাতা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভাতা, সহ আরো বিভিন্ন সরকারি প্রকল্পের ভাতা সফলতা, স্বচ্ছতা ও দ্রুততার সাথে উপকারভোগীদের মাঝে বিতরণ করে সরকারের ডিজিটাল বাংলাদেশ লক্ষ্যমাত্রা পূরণের সহযোগী হিসেবে কাজ করে আসছে বিকাশ।

আর্টিকেল শেয়ার করুন

  • লিংক কপি করুন Copy Link
  • Facebook share
  • Linkedin share

সর্বশেষ আর্টিকেলসমূহ

বিস্তারিত জানুন
বিকাশের মাধ্যমে মজুরি পাবেন আয়েশা আবেদ ফাউন্ডেশনের কারুশিল্পীরা
বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়ার বিজয়ীরা পুরস্কার পেলো বিকাশে
'বেস্ট সিএসআর ইন এডুকেশন' অ্যাওয়ার্ড পেলো বিকাশ
সার্ভিসেস
হেল্প