২০২১ সালের সেরা আর্থিক প্রতিষ্ঠান বিকাশ

পোস্ট করেছেন bKash

২৯ নভেম্বর ২০২২ |৩ মিনিটের পাঠ্য

২০২১ সালের সেরা আর্থিক প্রতিষ্ঠান বিকাশ

ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০২২: আর্থিক অন্তর্ভুক্তিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালের সেরা আর্থিক প্রতিষ্ঠানের সম্মাননা পেলো বিকাশ। দেশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ ‘ডিএইচএল-দ্য ডেইলি স্টার - বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড’-এ প্রথম কোনো এমএফএস প্রতিষ্ঠান হিসেবে ‘বেস্ট ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন অব দ্য ইয়ার’ অর্জন করলো বিকাশ।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে, বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-এর ২০তম আসরে বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীরের হাতে এ পুরস্কার ‍তুলে দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এসময় আরো উপস্থিত ছিলেন ডিএইচএল এক্সপ্রেসের বাণিজ্যিক বিষয়ক সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আরএস সুব্রামানিয়ান, ডিএইচএল ওয়ার্ল্ডওয়াইড এক্সপ্রেস বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার মো. মিয়ারুল হক এবং দ্য ডেইলি স্টার-এর প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম।

বিকাশ যাত্রা শুরুর সময় থেকেই প্রান্তিক জনগোষ্ঠীসহ সব শ্রেণী-পেশার মানুষের দৈনন্দিন লেনদেনে স্বাধীনতা ও সক্ষমতা এনে দিয়ে তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। আর্থিক অন্তর্ভুক্তিকে কার্যকর করতে দেশজুড়ে সবার জন্য সহজ, নিরাপদ ও সময়সাশ্রয়ী ডিজিটাল লেনদেন নিশ্চিত করায় এখন টাকা লেনদেনের সমার্থক শব্দ হয়ে গেছে “বিকাশ করা”। নিরবচ্ছিন্ন মোবাইল আর্থিক সেবা প্রদানের পাশাপাশি বিকাশ হয়ে উঠেছে মানুষের স্বপ্ন পূরণের সহযোগী যা একইসাথে দেশকেও এগিয়ে নিয়ে যাচ্ছে সমৃদ্ধির পথে। তারই স্বীকৃতি এই সম্মাননা।

উল্লেখ্য, দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন প্রতিষ্ঠানের অবদানের স্বীকৃতি হিসেবে ২০০০ সাল থেকে ডিএইচএল এক্সপ্রেস ও দেশের শীর্ষ ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার যৌথভাবে এ সম্মাননা দিয়ে আসছে।

বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “স্বাধীনতার ৫০ বছরে এসে বাংলাদেশ অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিকে সাথে নিয়ে দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছে সমৃদ্ধির পথে। এই গতির সাথে তাল মিলিয়ে বিগত এক দশকের বেশি সময় ধরে বিকাশ নিরলসভাবে কাজ করছে ব্যাংকিং সেবার বাইরে এবং ভেতরে থাকা জনগোষ্ঠীর জন্য আরো কার্যকর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে। সরকারের ডিজিটাল রূপকল্পের সাথে একাত্ম হয়ে ও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন থেকে আধুনিকতম প্রযুক্তির ব্যবহারে গ্রাহক-বান্ধব সেবা প্রদান এবং কর্পোরেট সুশাসন বজায় রাখারই স্বীকৃতি আজকের এই অর্জন। ক্যাশবিহীন ইকোসিস্টেম এবং কার্যকর আর্থিক অন্তর্ভুক্তি বাস্তবায়নের পথে বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় সব সময়ই পাশে থাকবে বিকাশ।”

উল্লেখ্য, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম পরিচালিত ভোক্তা জরিপে ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে টানা তিন বার দেশের সেরা ব্র্যান্ডের পুরস্কার পায় বিকাশ। এছাড়া নিলসনের জরিপে ২০২০ ও ২০২১ সালে পর পর দুইবার দেশের সেরা নিয়োগদাতাও নির্বাচিত হয় বিকাশ। বিশ্বখ্যাত ফরচুন ম্যাগাজিনের ২০১৭ সালের “চেঞ্জ দি ওয়ার্ল্ড” লিস্ট এ বিশ্বসেরা ৫০টি কোম্পানির মধ্যে ২৩তম স্থান অর্জন করে বিকাশ।

আর্টিকেল শেয়ার করুন

  • লিংক কপি করুন Copy Link
  • Facebook share
  • Linkedin share

সর্বশেষ আর্টিকেলসমূহ

বিস্তারিত জানুন
বিকাশের মাধ্যমে মজুরি পাবেন আয়েশা আবেদ ফাউন্ডেশনের কারুশিল্পীরা
বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়ার বিজয়ীরা পুরস্কার পেলো বিকাশে
'বেস্ট সিএসআর ইন এডুকেশন' অ্যাওয়ার্ড পেলো বিকাশ
সার্ভিসেস
হেল্প