বিকাশ-এর অর্জনসমূহ

পোস্ট করেছেন bKash

২৯ নভেম্বর ২০২২ |৭ মিনিটের পাঠ্য

বিকাশ-এর অর্জনসমূহ

বিকাশ-এর শুরু বাংলাদেশে। উন্নত সেবা, কাস্টমারদের আর্থিক নিরাপত্তা প্রদান এবং আর্থিক সেবার পরিধি আরও ছড়িয়ে দিতে, প্রতিষ্ঠানটি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। স্থানীয় মেধাবী, স্টেট অফ দা আর্ট টেকনোলোজি, নির্দিষ্ট আর্থিক সেবা এবং বৃহৎ বিতরণ নেটওয়ার্ক নিয়ে, বিকাশ বাংলাদেশের এম.এফ.এস. সেক্টরকে নেতৃত্ব দেওয়ার সাথে সাথে বৈশ্বিক ফিনটেক ব্যবস্থায় উদাহরণ সৃষ্টি করছে। এবং পেমেন্ট ইন্ডাস্ট্রিতে সবার জন্য একই ব্যবস্থা প্রয়োগের মাধ্যমে একটি ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করে বিকাশ বিশেষ অবদান রাখছে। 

২০১১ সালে, বিকাশ কাস্টমারদের টাকা পাঠানো ও গ্রহণ করা কে আরো সহজ করতে এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশ আউট এবং মারচেন্ট পয়েন্ট থেকে পেমেন্ট দেওয়ার সুবিধা নিয়ে আসে। ক্রমান্বয়ে আরো কমপ্লেক্স ও কাস্টোমার চাহিদা সম্পন্ন সেবা অন্তর্ভুক্ত হতে শুরু করে। যেমন মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্ট, ব্যাংক/ কার্ড থেকে বিকাশে মানি ট্রান্সফার, কাগজ কলম ছাড়া নিজে নিজেই রেজিস্ট্রেশন করার ই-কে.অয়াই.সি সুবিধা, ই-টিকেটিং, ব্যাংক থেকে ডিজিটাল ন্যানো লোন, ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের সেভিং স্কিম, সরকারি সার্ভিস এবং শিক্ষা প্রতিষ্ঠানের ফি, ইনস্যুরেন্স পেমেন্ট, পেরোল বিতরণ, ডোনেশন, ব্যাক্তিগত রিটেইল অ্যাকাউন্ট, বিজনেস ড্যাশবোর্ড, এবং ফ্রিল্যান্সারদের টাকা আদায়।     

এই উল্লেখযোগ্য যাত্রায়, বিকাশ দেশ ও দেশের বাইরে স্বীকৃতি অর্জন করেছে। প্রত্যেকটি অর্জনই বিকাশ-কে আরো উন্নত, আরো উদ্ভাবন ও সেবা সংযোজন করতে উৎসাহিত করেছে। 

 

এসিয়ামানি অ্যাওয়ার্ড: বিকাশ এসিয়ামানি ‘বেস্ট ফর ডিজিটাল সল্যুশনস ইন বাংলাদেশ ২০২২’ অর্জন করে। 

বেস্ট ব্যান্ড (২০১৯, ২০, ২১): বিকাশ, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের কনজ্যুমার সার্ভে তে ২০১৯, ২০২০, ২০২১ টানা তিন বছর দেশের সেরা মাল্টিন্যাশনাল এবং লোকাল ব্র্যান্ডের মাঝে সেরা নির্বাচিত হয়।  

বেস্ট এমপ্লোয়ার (২০২০, ২১): নিয়েলসন ক্যাম্পাস ট্র্যাক সার্ভে মতে, বিকাশ প্রধান প্রধান মাল্টিন্যাশনাল এবং লোকাল কোম্পানিগুলোর মধ্যে ১ নং ‘এমপ্লোয়ার চয়েস’ হিসেবে স্বীকৃতি পায়। 

বেস্ট ফাইনান্সিয়াল অ্যাওয়ার্ড: ‘ডি.এইচ.এল- দি ডেইলি স্টার- বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস’-এ বিকাশ কে দেশের অর্থনীতিতে উল্ল্যেখযোগ্য অবদান রাখায় ‘বেস্ট ফিনান্সিয়াল ইন্সটিটিউশন অব দ্যা ইয়ার’ হিসেবে সম্মানিত করা হয়। 

ফিনটেক অ্যাওয়ার্ড: বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এর আয়োজিত প্রথম বাংলাদেশ ফিনটেক অ্যাওয়ার্ড ২০২১ জয়লাভ করে বিকাশ। 

ইনোভেশন অ্যাওয়ার্ড ফর পে বিল সার্ভিস: বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ আয়োজিত বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২১ এ বিকাশ ‘বেস্ট প্রসেস ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করে ‘তাদের পে বিল সার্ভিস এক্সপেরিয়েন্স’ আরো সহজ ও বিল পেমেন্ট নিরাপদ করার জন্য। 

পি সি আই- ডি এস এস সার্টিফিকেশন: ইন্ডাস্ট্রিতে এত সুনাম অর্জন করার পেছনে বিকাশ-এর কাস্টমারদের সুবিধা ও নিরাপত্তার বিষয়ে নজিরবিহীন নজর দেওয়াই মূল কারণ। দেশের প্রথম এম.এফ.এস প্রোভাইডার হিসেবে ২০২১ সালে কাস্টমারদের সর্বোচ্চ লেভেলের ডাটা সিকিউরিটি প্রদান স্বরূপ বিকাশ লাভ করে বিশেষ এক অর্জন- “পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ডস ভল: ৩.২.১”।  

সাইবার ড্রিল এক্সিলেন্স (২০২১): ৩৮টি ফাইনান্সিয়াল প্রতিষ্ঠানের মধ্যে, বাংলাদেশ সরকারের ই-গভারমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেস্পন্স টিম (বিজিডি ই-গভ সি.আই.আর.টি) আয়োজিত সাইবার ড্রিল ২০২১ এ ফাইনান্সিয়াল প্রতিষ্ঠান হিসেবে সাইবার সমস্যা সমাধানের জন্য বিকাশ ২য় স্থান অর্জন করে। 

ফরচুন ৫০ লিস্টে বিকাশ: বিকাশ ২০১৭ সালে, ফরচুন ম্যাগাজিন-এর বার্ষিক “চ্যাঞ্জ দা ওয়ার্ল্ড” লিস্টের প্রথম ৫০ কোম্পানির মধ্যে, সামাজিক সমস্যার সমাধানে অবদান রাখায় বিকাশ ২৩ তম র‍্যাঙ্ক  অর্জন করে। ওই লিস্টে গ্লোবাল জায়ান্ট জেপি মরগান চেস, অ্যাপেল, নোভার্টিস, ওয়ালমার্ট, টোয়োটা, নেসলে, ইউনিলিভার, মাইক্রোসফট, ভল্ভো, আই বি এম, আমেরিকান এক্সপ্রেস এর পাশাপাশি বিকাশ-ই একমাত্র বাংলাদেশি ব্র্যান্ড ছিল।   

এসিয়া’স বেস্ট এমপ্লোয়ার (২০১৭): এমপ্লোয়ার ব্যান্ডিং ইন্সটিটিউট- ইন্ডিয়া’র ’১২ তম এমপ্লোয়ার ব্র্যান্ডিং অ্যাওয়ার্ডস’ এ অষ্টম ‘এসিয়া’স বেস্ট এমপ্লোয়ার ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০১৭’ অর্জন করে বিকাশ। 

ম্যানথন অ্যাওয়ার্ড (২০১৪): ডিজিটাল এম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডি ই এফ) আয়োজিত “ডিজিটাল ইনক্লুশন ফর ডেভেলপমেন্ট” এ বিকাশ ম্যানথন অ্যাওয়ার্ড বিজয়ী হয়।

আর্টিকেল শেয়ার করুন

  • লিংক কপি করুন Copy Link
  • Facebook share
  • Linkedin share

সর্বশেষ আর্টিকেলসমূহ

বিস্তারিত জানুন
বিকাশের মাধ্যমে মজুরি পাবেন আয়েশা আবেদ ফাউন্ডেশনের কারুশিল্পীরা
বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়ার বিজয়ীরা পুরস্কার পেলো বিকাশে
'বেস্ট সিএসআর ইন এডুকেশন' অ্যাওয়ার্ড পেলো বিকাশ
সার্ভিসেস
হেল্প